এসইও (SEO) কী?

এসইও (SEO) এর সম্পূর্ন অর্থ হল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (Search Engine Optimization). সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন হচ্ছে এমন একটা প্রক্রিয়া যার মাধ্যমে সার্চ ইঞ্জিন গুলো (গুগল, ইয়াহু, বিং ইত্যাদি) থেকে ওয়েবসাইটের জন্য টার্গেটেড ফ্রী ট্রাফিক বা ভিজিটর আনা যায়।আরেকটু সহজ ভাষায় বলতে গেলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও হল, সার্চ ইঞ্জিনের অপটিমাইজেশন এর মাধ্যমে আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় আনার জন্য একটা প্রযুক্তিগত কৌশল।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন মূলত একটি ওয়েব অনুসন্ধান ইঞ্জিন বা সফটওয়্যার প্রোগ্রাম যা তথ্য জমা করে এবং প্রয়োজনের সময় সেই তথ্য প্রদান করে থাকে। সার্চ ইঞ্জিন একটি স্ক্রিপ্ট এর মাধ্যমে রান হয় এবং নেট দুনিয়ায় ঘুরে বেড়ায়। এটিকে আপনি একটি মাকড়সার সাথে তুলনা করতে পারেন যা নেট দুনিয়ায় নিজের জাল ছড়িয়ে রাখে তথ্য সংগ্রহের জন্য। আপনি যখন কোন তথ্যের জন্য সার্চ করেন, তখন এটি নিজের কাছে জমা করে রাখা হাজার হাজার ওয়েব পেইজ থেকে বাছাই করে আপনার দরকারি তথ্যটি খুঁজে ভের করে দেয়।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

মনে করুন আপনি কোনো ঠিকানা খুজছেন। তবে কী করবেন, এলাকার নাম রোড নম্বর, বাড়ির নম্বর এসব উল্লেখ করে লোকদের কাছে জানতে চাইবেন কোথায় পাওয়া যাবে বাড়িটি। সার্চ ইঞ্জিন ঠিক এই কাজটি করে দেয় আপনার জন্য। আপনি নির্দিষ্ট কীওয়ার্ড ধরে প্রশ্নের উত্তর খোঁজেন আর সার্চ ইঞ্জিন ইন্টারনেটে বর্তমান উৎস গুলো খুঁজে আপনার দেওয়া কীওয়ার্ডের সবচেয়ে ভালো উত্তর খুঁজে আপনাকে সাজেসন দেয়। এই কীওয়ার্ড খোঁজার ক্ষেত্রে সার্চ ইঞ্জিনগুলো নিজস্ব হিসাব ব্যবহার করে।

কেন শিখবেন এসইও (SEO) ?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জানা থাকলে সার্চ ইঞ্জিন থেকে ফ্রী ভিজিটর যে রকম আনা যায়, সেরকম গুগলকে প্রতি মাসে হাজারের উপর ডলার দেওয়া থেকে বেচে যাওয়া যায়। এটা আরেকটু পরিস্কার করি যেমন আপনি যখন গুগলে কোন বিষয় লিখে সার্চ দেন দেখবেন প্রথম কিছু পেইড এড শো করে। এই কী ওয়ার্ডে সার্চ দিলে এই সাইট টি প্রথমে শো করার জন্য গুগল কে পেইড করতে হয়েছে। আর এ জন্য এক কথায় বলা যায় যে, কোন ইনভেস্টমেন্ট ছাড়াই ইনকাম করতে হলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আপনাকে শিখতেই হবে।হয়ত আপনি ভাবতে পারেন তাহলে আমার সাইট টা তো টপে থাকলো না । হুম এটা যেমন ঠিক তেমনি ওর পেমেন্ট এর কথা ভাবুন তার সাইট গুগল এর টপে রাখার জন্য তাকে প্রতি ক্লিক এ গুগল কে ১ ডলার করে পে করতে হচ্ছে। আর এক্ষেত্রে আপনি পাচ্ছেন পুরো ফ্রিতে।আরেক টা জিনিস মাথায় রাখবেন পেইড এড গুলো সবাই পছন্দ করে না। আপনি নিজের থেকে চিন্তা করেন আপনি যদি কোন সাইটে ভিজিট করেন সেখানে যদি কোন এড দেখায় তাহলে আপনি কি এড ক্লিক করেন নাকি সেটা স্কিপ করে যান। এরকম ই সবাই এড এর সাইট গুলোতে ক্লিক করে না। আর সার্চ ইন্জিন র‌্যাংক হিসেব করে এড দেয়া সাইট এর পরের সাইট গুলো। এ জন্য এস ই ও এর চাহিদা কখনই কমবে না । প্রতিনিয়ত বাড়তেই থাকবে।

এসইও (SEO) শিখে আপনি কিভাবে আয় করতে পারবেন?

অনেক কিছুই ত জানলেন এইবার আসি কাজের কথায়। শুধু কি এসইও শিখলেই হবে? ইনকামওত করতে হবে!! এইবার আপনাদের কয়েকটি জিনিস দেখিয়ে দিব কিভাবে আপনি আয় করেন এসইও শিখে।

১। গুগল অ্যাডসেন্স

২। অ্যাফিলিয়েট মার্কেটিং

৩। মার্কেটপ্লেস

৪। লোকাল মার্কেট

৫। লোকাল ব্যবসা

৬। ইন্টারন্যশনাল প্রোডাক্ট বিল্ডিং

৭। সিজনাল প্রোডাক্ট সেট

এছাড়াও এসইও (SEO) শিখে আপনি আপনার বুদ্ধিমত্তা একটু কাজে লাগিয়েই মাসে খুব ভাল একটা ইনকাম করতে পারবেন। ভালভাবে এসইও (SEO) শিখতে পারলে আপনার ইনকামে আপনি নিজেই অবাক হয়ে যাবে।

কিভাবে শিখবেন এসইও (SEO) ?

এসইও (SEO) শিখতে আপনাকে ১০ থেকে বিশ হাজার টাকা খরচ করতে হবে। কি ভাবছেন এত সময় কষ্ট করে লেখাটি পড়লেন আর শেষে এসে আমি আপনাদের কাছে ১০ থেকে ২০ হাজার টাকা চাচ্ছি?? না না এমনটা ভাবার কোন প্রয়োজন নেই আপনাদের সাথে একটু মজা করলাম। তবে হা কোন প্রতিষ্টান বা মেন্টরের কাছ থেকে শিখতে গেলে আপনাকে এমনটাই ব্যয় করতে হবে। কিন্তু আমাদের এই সাইটে আসলে আপনাকে আর খরচ করতে হবে না আমি আপনাদের জন্য ফ্রিতে আমার জমানু একটি এসইও (SEO)  কোর্স দিয়ে দিচ্ছি আপনা এখনি ডাউনলোড করে নিন আর হয়ে যান একজন এসইও (SEO) এক্সপার্ট।

এসইও (SEO)  কোর্সটি ডাউনলোড করে নিন এখান থেকে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *